আইনের শাসন থাকলেই অপরাধীদের শাস্তি নিশ্চিত করা যায়: দুদক চেয়ারম্যান

Spread the love

অনলাইন ডেস্ক :

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বলেছেন, যেখানে আইনের শাসন রয়েছে সেখানে অপরাধীদের শাস্তি নিশ্চিত করা হয়। আইনের শাসন রাষ্ট্রভেদে সামাজিক, আর্থিক এবং সংস্কৃতির ভিন্নতার কারণে আপাতদৃষ্টিতে ভিন্ন মনে হলেও চূড়ান্ত বিচারে অপরাধের শাস্তি নিশ্চিতের কোনো বিকল্প নেই।

তিনি বলেন, অপরাধীদের শাস্তির মাত্রা দেশ-কালপাত্রভেদে ভিন্ন হতে পারে। কিন্তু অপরাধের জন্য অপরাধীকে সাজা পেতেই হয়।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের (স্ট্রেংথেনিং অব ল’ প্রোগ্রাম) টেকনিক্যাল ডিরেক্টর রবার্ট লকারির নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সংস্থাটির চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতার কিছুটা ঘাটতি রয়েছে। আমাদের তদন্তের মান আপ-টু-দ্য মার্ক নয়। কাঙ্ক্ষিত মানের চেয়ে কিছুটা পিছিয়ে রয়েছে। এ কারণেই হয়তো কমিশনের মামলায় শতভাগ সাজা নিশ্চিত করা যাচ্ছে না।

কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে মার্কিন যুক্তরাষ্ট্রের এফবিআইসহ বিভিন্ন সংস্থার সহযোগিতার প্রশংসা করে দুদক চেয়ারম্যান বলেন, আমরা একত্রে প্রশিক্ষণসহ উত্তম চর্চার বিকাশে যেসব কাজ করছি। এসব কার্যক্রমকে আরও গতিশীল করতে চাই। সম্পদের অপ্রতুলতা ও সম্পদের অপচয় রোধে এসব প্রশিক্ষণ ভেন্যু শুধু যুক্তরাষ্ট্রে না করে বাংলাদেশেও করা যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

© 2018, BD News Point. All rights reserved.

Related posts

Leave a Comment